ইতিহাসের ‘অন্যতম বড় হজে’ অংশ নিচ্ছেন ২৫ লাখ মানুষ: আল জাজিরা

আন্তর্জাতিক

পবিত্র হজ পালন করতে সৌদি আরবের মক্কায় হাজির হয়েছেন লাখ লাখ মুসলমান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতিহাসের অন্যতম বড় হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এরইমধ্যে সাদা কাপড়ে আবৃত হাজার হাজার মানুষ কাবাঘর তাওয়াফ করতে শুরু করেছেন। 

স্থানীয় সময় রবিবার থেকেই মক্কায় তাওয়াফ শুরু করেন হজ যাত্রীরা। সৌদি কর্তৃপক্ষের প্রত্যাশা এবারই হতে চলেছে ইতিহাসের বৃহত্তম হজের আয়োজন।সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ‘এ বছর আমরা ইতিহাসের সবচেয়ে বড় হজ প্রত্যক্ষ করতে চলেছি।’ 

মন্ত্রণালয়টি আশা করছে, এবার হজ পালন করবেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২৫ লাখের বেশি মানুষ। করোনার বিধিনিষেধ পুরোপুরি উঠে যাওয়ায় এবার আগের বছরের তুলনায় বহু পরিমাণে বেড়েছে হজযাত্রীর সংখ্যা।

করোনা বিধি কাটিয়ে ২০২২ সালে ১০ সালের মতো মানুষ হজ কার্যক্রমে অংশ নিয়েছিলেন।

মিসর থেকে হজ করতে আসা ৬৫ বছর বয়সী আবদেল আজিম বলেছেন, ‘আমি আমার জীবনের সবচেয়ে ‍সুন্দর দিনগুলো কাটাচ্ছি।’ তিনি গত ২০ বছর ধরে হজের জন্য অর্থ সঞ্চয় করেছেন। হজের জন্য তার খরচ হচ্ছে ছয় হাজার মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যা ছয় লাখের একটু বেশি।

রবিবার সন্ধ্যায় হজযাত্রীরা মিনায় পথে রওয়ানা দেবেন। মক্কা থেকে যে স্থানের দূরত্ব আট কিলোমিটারের মতো। এরপর তারা যাবেন আরাফাতের ময়দানে। 

হজ যাত্রীদের নিরাপত্তায় মিনায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। 

বর্তমানে সৌদি আরবের তাপমাত্রা ৪৫ ডিগ্রির আশপাশে অবস্থান করছে। ফলে তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখাটাই সৌদি কর্তৃপক্ষের জন্য বড় চ্যালেঞ্জ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *