চলে গেলেন ‘মহীনের ঘোড়াগুলি’র তাপস দাস

বিনোদন

‘মহীনের ঘোড়াগুলি’ ব্যান্ডের অন্যতম সদস্য তাপস দাস ওরফে বাপি দা মারা গেছেন। ফুসফুসের ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে রবিবার সকালে কলকাতার এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

সামাজিক যোগাযোগমাধ্যমে খবরটি জানিয়েছেন পশ্চিমবঙ্গের সংগীতশিল্পী রূপম ইসলাম। ফেসবুকে তিনি লিখেছেন, ‘সচল হয়েই থেকে গেল গানজীবনের অনন্ত পথ চলা…থেমে গেল বললে ভুল হবে, মারাত্মক ভুল…বাপি দা, সশরীরে তুমি আর নেই। কিন্তু সর্বত্র এভাবেই তুমি থাকবে। লাল সেলাম। বিপ্লব দীর্ঘজীবী হোক।’১৯৫৪ সালের ২২ সেপ্টেম্বর তার জন্ম। খুব ছোটবেলা থেকেই গানের প্রতি টান ছিল তার।

জানা গেছে, ফুসফুসের ক্যানসারের তৃতীয় ধাপে ছিলেন তাপস দাস। অর্থাভাব থাকায় চিকিৎসা পর্যন্ত করাতে পারছিলেন না একটা সময়। দুরারোগ্য এই ব্যাধির বিপুল খরচের কাছে একটা সময় তার পরিবার যেন নতিস্বীকার করতে বাধ্য হয়। বাংলা রক ব্যান্ড মহীনের ঘোড়াগুলির অন্যতম প্রতিষ্ঠাতার চিকিৎসায় তহবিল গঠনের জন্য নানা উদ্যোগ নিয়েছিলেন দুই বাংলার শিল্পীরা।

একসময় বিষয়টি জানতে পেরে তার চিকিৎসার দায়িত্ব নেয় রাজ্য সরকার। চলতি বছরের ৩ জানুয়ারি এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয় তাকে। স্বাভাবিক পদ্ধতিতে না খেতে পারার কারণে রাইলস টিউব লাগিয়ে তার খাওয়া চলতো। বেশ কয়েকটি কেমো থেরাপিও করা হয়। ওজন কমে একটা সময় প্রায় ৩৫ কেজিতে নেমে আসে।

তবে এই অবস্থাতেও গান থামাননি। কয়েকদিন আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল সংগীত মেলার একটি ভিডিও। যেখানে হুইল চেয়ারে বসে নাকে রাইলস টিউব ও হাতে স্যালাইনের চ্যানেল লাগানো অবস্থায় গান গাইতে দেখা গিয়েছিল তাপস দাসকে।

১৯৭৫ সালে বাংলায় তৈরি হয় প্রথম রক ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’। এরপর দীর্ঘ প্রায় ৪৮ বছর কেটে গেলেও একই রকম জনপ্রিয় তাদের গান। ইতিমধ্যেই এক এক করে চলে গেছেন মহীনের ঘোড়াগুলির প্রতিষ্ঠাতারা। এবার চলে গেলেন শেষ ঘোড়া তাপস দাস। যিনি গানের দুনিয়ায় বাপি দা নামেই বেশি পরিচিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *