ব্যাংক-পুঁজিবাজারে মঙ্গলবার থেকে ৫ দিনের ঈদের ছুটি

অর্থনীতি

কোরবানির ঈদকে সামনে রেখে পাঁচ দিনের ছুটিতে যাচ্ছে দেশের ব্যাংক খাত ও পুঁজিবাজার।

আগামী মঙ্গলবার থেকে এ ছুটি শুরু হবে। তবে ঢাকা ও চট্টগ্রামের পশুর হাট সংলগ্ন ব্যাংক শাখা খোলা থাকবে ঈদের আগের দিন বুধবার (২৮ জুন) পর্যন্ত।

দেশে এবার কোরবানির ঈদ হবে আগামী ২৯ জুন। ঈদে সাধারণত তিন দিনের সরকারি ছুটি থাকলেও এবার নির্বাহী আদেশে সোমবার (২৭ জুন) একদিন বাড়তি ছুটি ঘোষণা করা হয়। এতে মঙ্গলবার ছুটি শুরু হয়ে সাপ্তাহিক ছুটি শনিবারসহ পাঁচ দিন ছুটি মিলবে।

এ হিসাবে সোমবার শেষ কর্মদিবস এবং আগামী রোববার ২ জুলাই অফিস-আদালত খুলবে।

এদিকে বাংলাদেশ ব্যাংক ঈদের ছুটির সময়ে লেনদেনের বিকল্প মাধ্যম হিসেবে পরিচিত এটিএম বুথ, এমএফএস (মোবাইল ফোনে আর্থিক সেবা), কিউ আর কোড ও ইন্টারনেট ব্যাংকিংয়ের অ্যাপ সার্বক্ষণিক সচল রাখার নির্দেশনা দিয়েছে।

রোববার এক সার্কুলারে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এটিএম বুথে কোনো প্রকার কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ের মধ্যে নিরসনের ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

পাশাপাশি বুথে পর্যাপ্ত টাকার সরবরাহ ও সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা, ইন্টারনেটভিত্তিক পেমেন্ট গেটওয়ের মাধ্যমে লেনদেন সচল রাখা এবং যেকোনো প্রয়োজনে হেল্পলাইন সার্বক্ষণিক সচল রাখার নির্দেশনা দেওয়া হয়।

এর আগে ২২ জুন এক সার্কুলারে ঈদের ছুটিতে সার্বিকভাবে ব্যাংক বন্ধ থাকলেও ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জসহ তৈরি পোশাক শিল্প এলাকায় ২৭ ও ২৮ জুন এবং ঢাকা ও চট্টগ্রাম এলাকায় পশুর হাট সংলগ্ন এলাকায় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ব্যাংক শাখা, উপশাখা খোলা রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

অপরদিকে যথারীতি সমুদ্র/স্থল/বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা/উপশাখা/বুথগুলো সপ্তাহে সাত দিন ২৪ ঘন্টা চালু রাখার  আগের সিদ্ধান্ত বহাল রেখেছে কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *